ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এর দশম সেমিস্টারের শিক্ষার্থীরা যাতে গবেষণাপত্র ভালোভাবে লিখতে ও উপস্থাপন করতে পারে সে লক্ষ্যে ৭, ৯ ও ১০মার্চ তিন দিনব্যাপী ` Workshop On Technical Writing And Presentation 2021’ শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করেছে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করা হয় ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর স্থায়ী ক্যাম্পাস এর ১১৭নম্বর কক্ষে  ৭মার্চ সকাল ১০টায়। প্রশিক্ষণের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মকবুল আহমেদ খান।

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. হযরত আলী বলেন, ‘৯টি সেমিস্টারের অর্জিত জ্ঞানের ভিত্তিতে শিক্ষার্থীরা যাতে সুন্দরভাবে প্রজেক্ট লিখতে পারে সে জন্য এ প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।’

শিক্ষার্থীদের পক্ষে ইশরাত জাহান জেরিন বলেন, টেকনিক্যাল রাইটিং এবং প্রেজেন্টেশন করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছি। আশা করছি এ প্রশিক্ষণের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারবো।

এ প্রশিক্ষণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করেন সিভিল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক মো. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, বিভিন্ন সময় দেখেছি প্রজেক্ট তৈরি করতে গিয়ে শিক্ষার্থী নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। একটি প্রশিক্ষণ শেষে তারা যদি প্রজেক্ট তৈরি করে আমার মনে হয় নিজেরাই সমস্যার সমাধান করতে পারবে।

` Workshop On Technical Writing And Presentation 2021’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক মকবুল আহমেদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর রেজিস্ট্রার আ. ফ. ম গোলাম হোসেন, প্রক্টর, ড, কাজী বজলুর রহমান এবং ব্যবসার প্রশাসন অনুষদের অধ্যাপক ড. ফারজানা আলম।

ড. ফারজানা আলম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,  এ প্রশিক্ষণ যদি আপনার মনোযোগ সহকারে গ্রহণ করে তাহলে  প্রশিক্ষণ শেষে তফাৎটা বুঝতে পারবেন। আমি এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছি এ জন্য যে আপনারা যখন জব মার্কেটে যাবেন প্রজেক্ট উপস্থাপন বিষয়ে জেনে-বুঝে যাবেন।

ড. কাজী বজলুর রহমান বলেন, তোমরা প্র্যাকটিক্যাল লাইফে প্রবেশ করতে যাচ্ছো। সমাজে অবদান রাখার মানসিকতা গ্রহণ করবে বলে আমার বিশ্বাস। মনে রাখতে হবে জীবন শুধু নিজের নয়, সমাজ যেখানে মানুষ সেখানে। অন্যায়ের প্রতিবাদ করতে শিখতে হবে মেধা দিয়ে।

আ.ফ.ম গোলাম হোসেন বলেন, যেখানেই চাকরি করতে যাও-প্রথম শর্ত থাকবে প্রজেক্ট তৈরি করতে পারো কি না। সুতরাং এ প্রশিক্ষণকে গুরুত্ব দেবে। এর মাধ্যমে নিজের অর্জিত দক্ষতা মূল্যায়ণ করতে পারবে।

এ প্রশিক্ষণকে অগ্রগামী পদক্ষেপ উল্লেখ করে,  প্রধান অতিথির ভাষণে অধ্যাপক মকবুল আহমেদ খান বলেন, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং-এর সকল কার্যক্রম বিষ্ময়করভাবে প্র্যাকটিক্যাল বিষয়।` Workshop On Technical Writing And Presentation 2021’ শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করেছে ট্রিপল-ই অনুষদের কতিপয় শিক্ষার্থী ও শিক্ষক। এ অনুষদ থেকে এরকম আয়োজন আসা খুব স্বাভাবিক। আমি সাধুবাদ জানাচ্ছি।

` Workshop On Technical Writing And Presentation 2021’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান উপস্থাপনা করেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের লেকচারার চিত্রা রায়।