স্প্রিং ব্যাচের শিক্ষার্থীদের বরণ করার আগে নবনিযুক্ত শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। গাবতলীতে ভার্সিটির নিজেস্ব ক্যাম্পাসে ৩ ও ৪ ফেব্রুয়ারি দুইদিন ব্যাপী শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়।

 

শিক্ষকদের দক্ষতা উন্নয়নে এই প্রশিক্ষণ প্রদান করেন ভিসি প্রফেসর ড. মকবুল আহমেদ খান, রেজিস্ট্রার আ.ফ.ম গোলাম হোসেন, বিজনেস ডিপার্টমেন্টের অ্যাসোসিয়েট ডিন ড. ফারজানা আলম, ডেপুটি রেজিস্ট্রার ড. মোহাম্মদ জোবায়ের এনামুল করীম।

আমন্ত্রিত প্রশিক্ষক হিসেবে অংশ নেন বুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। ভালো শিক্ষক হতে হলে কি কি গুণ থাকা প্রয়োজন এই বিষয়ে আলোচনা করেন প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। তিনি স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে শিক্ষকতা করার আহবান জানান।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে একজন শিক্ষকের ভূমিকা কেমন হবে এই বিষয়ে বক্তব্য দেন ভিসি। শিক্ষাপ্রদানের পদ্ধতি কেমন হওয়া উচিত সেই বিষয়েও বক্তব্য দেন নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তক প্রফেসর।

আচরণ, ম্যানার এবং ইথিক্স নিয়ে আলোচনা করেন ড. ফারজানা আলম। গ্রামীণ টেলিকমিউনিকেশনের এই সাবেক কর্মকর্তা শিক্ষকদের মানবিক হওয়ার আহবান জানান। একই সঙ্গে নিজেকে গুরুত্বপূর্ণ ভাবার তাগিদ দেন।

দুইদিন ব্যাপী শিক্ষকদের দক্ষতা উন্নয়ণের প্রশিক্ষণ দেয়ার শেষে ফেব্রুয়ারি পাঁচটি বিভাগের নতুন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়। বিভাগগুলো হলো- টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং।